এক ফোটা জল চাই
- এস. মেহেদী হাসান - নীলপরী ২৮-০৪-২০২৪

আমি তৃষ্ণার্ত!! কন্ঠনালী হয়ে বুকের পাজর- এক ফোটা বিশুদ্ধ জল চাই। চোখের কোঠরে কালো মেঘ- বৃষ্টিহীন ভেলায় ভাসাই। ললনার নীল আচল কোণে- বাধি চৈত্রের তপ্ত নাটাই। স্বপ্নের সাদাকালো মঞ্চে- বিষাক্ত জলের সানাই। শিশিরের অধর ছুঁয়ে নিরবে- জলের পানে হাত বাড়াই। কোয়াশার বুকে সূর্যকিরণ - জলের রেখা মুছে দেয়। শূন্য হাতে আকাশের নিচে- একাকী দাঁড়িয়ে আছি ঠাই! সম্মুখে মরুপথের শুরু- আমি উন্মাদ ছুটে যায়। আমি পুড়ছি! হৃদপেশীর দেয়াল ঘেঁষে - মগজের ঘিলু অবধি। ঝলসানো চাঁদের আলোয়- রাতভর নিরবে জ্বলছি! তোর হাসির চোরা গলিতে- আত্মাকে হারিয়ে ফেলছি। জীবনের নিরস ধূসর পথে- পুড়ে যাওয়া বসতি খুজছি। বিভৎস গন্ধের সুবাস মেখে- শূন্য ঘরে শুধু কাঁদছি। নিয়তির দগ্ধ বুক চিরে - একফোঁটা জল চাইছি। উত্তপ্ত পাজরের নিশ্বাসে- জলের কণা বাষ্পে উড়ছে। তৃষ্ণার্ত আত্মার সাথে- জলকণা লুকোচুরি খেলছে। আয় নীলপরী! চোখের জলে স্নান করাই। তোর ঠোটে ঠোট ছুঁয়ে - চৌচির বুকে জল নামাই। শরীরে শরীর মেখে- জলের নিপাতে সুখ উড়ায়। ষটরিপুর কেন্দ্র পানে- ভালবাসার তরী ভাসাই। তোর হাতে হাত রেখে- একফোঁটা বিশুদ্ধ জল চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।